RESIST FASCIST TERROR IN WB BY TMC-MAOIST-POLICE-MEDIA NEXUS

(CLICK ON CAPTION/LINK/POSTING BELOW TO ENLARGE & READ)

Saturday, March 18, 2017

NARADA STING OPERATION - শুধু আদালত নারদ মামলা সি বি আই-র হাতে তুলে দেয়নি। যেভাবে সরকারের একজন পদস্থ পুলিশকর্তাসহ তাবড় জনপ্রতিনিধিরা ঘটনায় জড়িয়েছেন তাকে তুলোধনা করেছেন আদালত। সেই প্রসঙ্গে এদিন সাংবাদিক সম্মেলনে মমতা ব্যানার্জি বলেছেন, ‘‘আমরা তো তদন্ত করতে চেয়েছিলাম। তুমি (আদালত) আমায় করতে দিলে না।’’ মুখ্যমন্ত্রীর এহেন মন্তব্য প্রসঙ্গে সাংবাদিকরা সূর্য মিশ্রকে প্রশ্ন করলে তিনি বলেন, ‘‘আসলে উনি তদন্ত করার নাম করে গোটা ঘটনাকে আড়াল করতে চেয়েছিলেন। ওঁর তদন্তে কেন ব্যবস্থা নেওয়া হয়নি। কার নির্দেশে তখন সরকার ব্যবস্থা নিতে পারেনি।’’

NARADA STING OPERATION - নারদ তদন্ত সি বি আই-র হাতে ওঠার খবরে মমতা ব্যানার্জি শেষ পর্যন্ত ‘দুর্ভাগ্যজনক’ বলেছেন। আর সি পি আই (এম) রাজ্য কমিটির সম্পাদক স্মরণ করিয়ে দিয়েছেন, ‘‘নির্বাচনের ফল প্রকাশের পর আমরা বলেছিলাম, তৃণমূল জিতেছে মানেই এটা নয় যে আমরা সারদা, নারদ, টেটসহ একাধিক দুর্নীতির ঘটনা নিয়ে যে অভিযোগ করেছিলাম, সেসব মিথ্যা হয়ে গিয়েছে। সেগুলি সবই বহাল আছে।’’ নারদ নিয়ে কলকাতা হাইকোর্টের রায় সেই বাস্তবকে ফের সামনে আনলো।

সি বি আই তদন্ত শুরু করার আগে রাজ্য প্রশাসনের সর্বময় কর্ত্রীর কাছ থেকে একটা স্পষ্ট ইঙ্গিত তদন্তকারীরা পেয়ে গেলেন, তা হলো, অভিযুক্ত নেতা-মন্ত্রীরা সকলেই টাকা নিয়েছেন। তার পরিমাণ মমতা ব্যানার্জির কাছে কোনো ফ্যাক্টর না হতে পারে। তিনি এই টাকা নেওয়াকে ডোনেশান বলে চালাতে পারেন। কিন্তু নারদ স্টিং অপারেশনে তৃণমূল কংগ্রেসের নেতা ও মন্ত্রীরা টাকা নিয়েছিলেন এটা অন্তত মুখ্যমন্ত্রী এদিন কবুল করে নিয়েছেন। এমনকি টাকা নিয়ে অভিযুক্তরা যে ফের ভোটে জিতে এসেছেন এদিন নবান্ন থেকে সেই প্রসঙ্গ বেশ গর্বের সঙ্গে উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। ‘‘৩জন মিনিস্টার ববি, সুব্রতদা, শোভন সবাই ইলেকশনে জিতে ফিরে এসেছে। মানুষের ভোটেই তাঁরা জয়ী হয়েছে,’’ জানিয়েছেন মমতা ব্যানার্জি। মুখ্যমন্ত্রীর এই প্রতিক্রিয়ার জবাবে সাংবাদিকদের সি পি আই (এম)-র রাজ্য কমিটির সম্পাদক সূর্য মিশ্র বলেছেন, ‘‘যারা জিতেছে তারা এই নোটের তাড়া দেখিয়েই জিতেছে। জনগণের রায়কে কলঙ্কিত করার জন্য নোটের ওই বান্ডিলকে তারা ব্যবহার করেছে।’’

টিভির পর্দায় রাজ্যবাসী দেখেছেন নানা কায়দায় শাসকদলের নেতা-মন্ত্রীদের টাকা নেওয়ার দৃশ্য। কেউ আধাশোয়া হয়ে, কেউ টেবিলে নোট সাজিয়ে, কেউ আবার নিজে ‘ছুঁচো মেরে হাত গন্ধ করবে না বলে’ অন্যকে দিয়ে গুছিয়ে নিয়েছেন তাড়া তাড়া নোট। কিন্তু তারপরেও মমতা ব্যানার্জি এদিন নবান্ন থেকে বলেছেন, ‘‘ইলেকশনের সময় এক লাখ টাকা, দু’লাখ টাকা নেওয়া হয়েছে। ইলেকশন কমিশনেও অ্যালাও আছে। সমস্ত রিপোর্ট ইলেকশন কমিশনে দিয়েছি। আমাদের কাছে ক্লিয়ারেন্স আছে।’’

কেন নারদ সাদামাটা ঘটনা? মুখ্যমন্ত্রীর এক কথায় জবাব, ‘‘এক লাখ, দু’লাখ টাকা কোনো ফ্যাক্টরই নয়।’’ রায়গঞ্জে ছোট ঘটনা ছিল ছোট ছেলেদের হাতে। আর নারদ কেলেঙ্কারি সাদামাটা ঘটনা তাই টাকার অঙ্কে। রাজ্য প্রশাসনের সদর দপ্তরে বসে মমতা ব্যানার্জি বলেছেন, ‘‘তখন ভোটের সময়। ২০১৪সালের লোকসভা ভোট। ওরা এক, দু’লাখ টাকা দিয়েছিল।’’

মুখ্যমন্ত্রীর কাছে ছোট ঘটনার তত্ত্ব এর আগে রায়গঞ্জ কলেজের অধ্যক্ষ পেটানোর পর জেনে গিয়েছে রাজ্যবাসী। সেই সময় দলের ‘ছোটো,’ ‘ছোটো’ ছেলেদের হাতে কীভাবে প্রহৃত হয়েছিলেন রায়গঞ্জ কলেজের অধ্যক্ষ তা এখনও স্মৃতিতে টাটকা। কিন্তু নারদ মামলায় ক্যামেরার সামনে টাকা নিতে যাঁদের দেখা গিয়েছে তাঁর তো কেউ ছোটো নন। কলকাতার মেয়র, রাজ্য মন্ত্রিসভার ডাকসাইটে সদস্য, দলের সাংসদ মিলিয়ে ১৪জনকে বিভিন্ন কায়দায় ক্যামেরার সামনে টাকা নিতে দেখা গিয়েছে স্টিং অপারেশনে। সেই ঘটনার তদন্ত একসময় কলকাতার পুলিশকে দিয়ে করাতে শুরু করেছিলেন মমতা ব্যানার্জি। ভোটের আগে প্রকাশ্যে সেই ভিডিও ফুটেজকে ভেজালও বলে প্রচার করেছিলেন মমতা ব্যানার্জি। এমনকি ভোট প্রচারে শেষ পর্বে এসে প্রার্থী তালিকা ঘোষণার পর ভিডিও ফুটেজ প্রকাশ্যে এসেছে নাহলে ঘুষকাণ্ডে জড়িতদের প্রার্থী করার বিষয় নিয়ে ভাবতেন বলেও জানিয়েছিলেন মমতা ব্যানার্জি। সেই তিনি কীনা এদিন নারদ কেলেঙ্কারি নিয়ে কলকাতা হাইকোর্টের সি বি আই তদন্ত করার রায় শুনে গোটা ঘটনাকেই ‘সিম্পল কেস’ বলে দিলেন?

‘সাদামাটা ঘটনা’ নিয়ে কলকাতা হাইকোর্টের রায়ের বিরুদ্ধে অবশ্য সরকারকে সঙ্গী করে দলের সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্তের কথাও এদিন জানাতে ভোলেননি মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর কথায়, ‘‘অফকোর্স সুপ্রিম কোর্টে যাব। কেন যাবো না। একজন আইনজীবী হিসাবে এই রায়ে আমি খুবই শকড্‌।’’

নারদ কেলেঙ্কারিকে ‘সাদামাটা ঘটনা’ মনে করেন মুখ্যমন্ত্রী। কেন সাদামাটা, তার একটা জবাবও ছিল মুখ্যমন্ত্রীর কাছে। এক লাখ, দু’লাখ টাকা নেওয়াকে কোনো ‘ফ্যাক্টর’ই বলে মনে করেন না মমতা ব্যানার্জি! আর সি পি আই (এম) রাজ্য কমিটির সম্পাদক সূর্য মিশ্র এই ঘটনায় খোদ মুখ্যমন্ত্রীর হাত থাকার স্পষ্ট অভিযোগ করে তদন্তের আওতায় তাঁকেও যুক্ত করার দাবি তুললেন। মিশ্রের স্পষ্ট বক্তব্য, এই কেলেঙ্কারিতে মুখ্যমন্ত্রী প্রথম থেকে অভিযুক্তদের আড়াল করার চেষ্টা করে গিয়েছেন। তাই তিনিও সন্দেহের ঊর্ধ্বে নন।

গরাদের ওপার থেকে - মধুজা সেন রায়

গণশক্তি



তৎপরতা শুরু সি বি আই-র, এফ আই আর সম্ভবত ২০শে

গণশক্তি



কেন্দ্রও রাজ্যের বঞ্চনার প্রতিবাদে মিছিল

গণশক্তি



দিঘি রক্ষার লড়াইয়ে শাসককে চ্যালেঞ্জ জানাচ্ছে গরিবের গ্রাম

গণশক্তি



সি বি আই ভরসা নয়, প্রতিবাদ পথে নেমেই

গণশক্তি



জেলে ছাত্রীদের সঙ্গে বর্বরতায় স্তম্ভিত রাজ্য। আসছে জাতীয় মহিলা কমিশনও।

গণশক্তি



মুখ্যমন্ত্রীকেও তদন্তে আনার দাবি মিশ্রের। ‘সিম্পল কেস’ মমতার কাছে।

গণশক্তি



গুজরাটে চলন্ত গাড়িতে দলবেঁধে ধর্ষণ দুই নাবালিকাকে, গ্রেপ্তার ৫

গণশক্তি



হাইকোর্টে নারদ ঘুষকাণ্ডের মামলায় আবেদনকারীদের পক্ষে শুনানিতে অংশ নিয়েছিলেন বিকাশ ভট্টাচার্য, রবিশঙ্কর চ্যাটার্জি, উদয়শঙ্কর চ্যাটার্জি, সুমনশঙ্কর চক্রবর্তী, শান্তনু মাঝি, অনিন্দ্যসুন্দর দাস, স্নিগ্ধা সাহা, সৌভিক দত্ত, সব্যসাচী চ্যাটার্জি, সৌরভ মণ্ডল। ম্যাথু স্যামুয়েলের পক্ষে সওয়ালে ছিলেন আইনজীবী অরুণাভ ঘোষ, শামিম আহমেদ প্রমুখ।

https://www.youtube.com/watch?v=6z9tBqUtkeM

কোন পথে নারদ মামলা -------------- ২০১৬ সালের ১৬ই মার্চ হাইকোর্টে অমিতাভ চক্রবর্তী, জনৈক অক্ষয় সারেঙ্গী, ব্রজেশ ঝা আলাদা করে তিনটি জনস্বার্থ মামলা দায়ের করে সি বি আই তদন্তের দাবি জানান। প্রায় এক বছর ধরে মামলা চলে। গত ৬ই জানুয়ারি শুনানি শেষে হাইকোর্ট সি বি আই তদন্তের ইঙ্গিত দেয়। ডিভিসন বেঞ্চে সেদিন বলেছিল, নিরপেক্ষ সংস্থাকে দিয়ে এই তদন্ত হওয়া প্রয়োজন। রাজ্য পুলিশকে দিয়ে এই তদন্ত হবে না। এই ঘটনার পর রাজ্য পুলিশের স্বতঃপ্রণোদিত তদন্ত করা উচিত ছিল। কিন্তু তা হয়নি। এদিকে নারদ ঘুষ মামলায় তদন্ত রাজ্য পুলিশও শুরু করেছিল। তবে সেই তদন্তের অভিমুখ ছিল, যারা ঘুষ নিয়েছেন, তাদের এড়িয়ে নারদ নিউজের সি ই ও ম্যাথু স্যামুয়েলকে গ্রেপ্তার করা। রাজ্য পুলিশ নিম্ন আদালত থেকে ম্যাথু স্যামুয়েলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার নির্দেশ নিয়ে লুক আউট নোটিসও জারি করেছিল, যা হাইকোর্টের হস্তক্ষেপে পরে স্থগিত রাখতে বাধ্য হয়েছিল রাজ্য সরকার। এরপর শুক্রবার সি বি আই তদন্তের রায় দিল হাইকোর্ট।

https://www.youtube.com/watch?v=mTge_xIyuVo

ফুটেজ বিকৃত করা হয়নি --------------- নারদ নিউজের স্টিং অপারেশনের ফুটেজ বিকৃত করা হয়নি বলেই এদিন জানিয়েছে আদালত। চন্ডীগড়ের ফরেন্সিক পরীক্ষাগারে এই ফুটেজ দু’বার পরীক্ষা করা হয়েছে। গত বছরের ২৭শে এপ্রিল কলকাতা হাইকোর্টের তৎকালীন প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর তাঁর নির্দেশে বলেছিলেন, এই ফুটেজের সত্যতা যাচাইয়ের প্রয়োজন আছে। এরপরই ভিডিও ফুটেজ পরীক্ষার জন্য চণ্ডীগড়ে সেন্ট্রাল ফরেনসিক ল্যাবরেটারিতে পাঠানো হয়েছিল। ৯ই আগস্ট প্রকাশ্যে আসে নারদ নিউজের স্টিং অপারেশনের ভিডিও ফুটেজের ফরেন্সিক রিপোর্ট। মুখ্যমন্ত্রীর দাবি উড়িয়ে চন্ডীগড়ের সি এফ এস এল রিপোর্ট নারদের ভিডিও ফুটেজকে কারচুপিহীন প্রকৃত ফুটেজ বলেই জানায়। নারদের ৭৩টি ফুটেজের মধ্যে ৪৭টি ফুটেজ পরীক্ষা করা সম্ভব হয়েছিল। প্রতিটি ফুটেজই অবিকৃত ও প্রকৃত বলে জানায় সেন্ট্রাল ফরেন্সিক ল্যাবের রিপোর্ট।

https://www.youtube.com/watch?v=fsWCZ4NNZhg

অভিযুক্ত শাসকদলের শীর্ষ নেতৃত্ব -------------------- ২০১৬ সালের ১৪ই মার্চ। তৃণমূলকে বেআব্রু করলো নারদ স্টিং অপারেশনের ফুটেজ। গোপন ক্যামেরায় ধরা পড়লো, হাত পেতে ‘ঘুষ’ হিসাবে নোটের তোড়া নিচ্ছেন তৃণমূলের মন্ত্রী, সাংসদ, কলকাতার মেয়র ও বেশ কয়েকজন নেতা-নেত্রী। কেউ নোটের তোড়া নিয়ে আলমারিতে তুলছেন, কেউ তোয়ালের আড়ালে টাকা রাখছেন, কেউ বা কড়কড়ে নোট নিজেই গুনে নিচ্ছেন, আবার কেউ বা টেবিলে রাখা সিঙ্গাড়ার পাশেই কাগজে মুড়ে পকেটস্থ করতে ব্যস্ত ‘ঘুষের টাকা’। সেদিনের অভিযুক্তরা এখনও মন্ত্রী, সাংসদের ভূমিকাতেই। নারদাকাণ্ডে যাদের বিরুদ্ধে অভিযোগ, তাঁরা হলেন মন্ত্রী সুব্রত মুখার্জি, ফিরহাদ হাকিম, শোভন চ্যাটার্জি, শুভেন্দু অধিকারী। সাংসদ হিসাবে এই তালিকায় রয়েছেন সৌগত রায়, কাকলি ঘোষদস্তিদার, সুলতান আহমেদ, প্রসূন ব্যানার্জি, অপরূপা পোদ্দার। বিধায়ক হিসাবে রয়েছেন ইকবাল আহমেদ। সারদাকাণ্ডে জেল খেটে প্রাক্তন মন্ত্রী হয়ে গেছেন যিনি, সেই মদন মিত্রও রয়েছেন তালিকায়। এছাড়াও আছেন শঙ্কুদেব পণ্ডা।

সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য ----------------- শুক্রবার সকাল এগারোটা নাগাদ প্রধান বিচারপতির এজলাসে নারদাকাণ্ডের রায় ঘোষণা করা হয়। তারপর এদিন দুপুরেই রাজ্য প্রশাসনের সদর দপ্তর নবান্নে বসে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, দল ও সরকার এই মামলার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাবে। জানা গেছে, এদিন রাত থেকেই তৃণমূলের আইনজীবী সেলে তোড়জোড় শুরু হয়েছে । হাইকোর্টের রায় খারিজ করার আবেদন জানানো হবে সুপ্রিম কোর্টে। তবে এদিন আদালত চত্বরেই একাধিক তৃণমূলপন্থী আইনজীবীও মন্তব্য করেছেন, রাজ্যের মন্ত্রী, সাংসদ থেকে শুরু করে পুলিশ অফিসার টাকা নিচ্ছেন। এমন ঘটনার ক্ষেত্রে হাইকোর্টের সামনে সি বি আই তদন্তের নির্দেশ দেওয়া ছাড়া বিকল্প ছিল না।

NARADA STING OPERATION অস্থায়ী প্রধান বিচারপতি নিশীথা মাত্রে রায়ে বলেন, নারদা স্টিং অপারেশনের সাংবাদিক ম্যাথু স্যামুয়েলের অতীত ঘটনা কিংবা ভূমিকা নিয়ে অভিযোগ থাকতেও পারে কিংবা নাও থাকতে পারে। কিন্তু তার জন্য জনপ্রতিনিধিদের কৃতকর্ম অগ্রাহ্য করা যায় না। ম্যাথু স্যামুয়েলের প্রসঙ্গ টেনে গণতন্ত্রে নির্বাচিত জনপ্রতিনিধিদের দায়িত্ব এবং রাজনীতির পরিবেশকে শুদ্ধ রাখার কর্তব্যকে এড়িয়ে যাওয়া যায় না। জনগণের কাছে দায়বদ্ধ থাকার কথা তাঁদের। আদালত মনে করছে, এরাজ্যের পুলিশ প্রশাসন এখন সুতোয় টানা পুতুলে পরিণত হয়েছে। তাদের পক্ষে নিরপেক্ষ তদন্ত করা সম্ভব নয়। বিচারপতিরা আইনের শাসনের রক্ষাকবচ। তাই সরকার ভুললেও এরকম ঘটনায় তাঁরা তাঁদের দায়িত্ব ভুলে যেতে পারেন না, যা সমাজে ক্ষত তৈরি করেছে।

রাজ্য প্রশাসন এখন সুতোয় টানা পুতুল ------------------------ নারদ ঘুষকাণ্ডের মামলায় রাজ্য সরকারের ভূমিকাও প্রবলভাবে সমালোচিত হয়েছে এদিন। রায় দেওয়ার সময়ে কলকাতা হাইকোর্টের অস্থায়ী প্রধান বিচারপতি নিশীথা মাত্রের মন্তব্য, অবাক করার বিষয় যে, এরকম একটি ঘটনাতেও সরকার ‘নিরপেক্ষ’ ভূমিকা পালন করেনি। বরং এ‍‌ই ঘটনায় যাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, সরকারের ক্ষমতা ব্যবহার করা হয়েছে সেই ব্যক্তিদেরই আড়াল করতে। প্রাথমিক তথ্য প্রমাণ অনুযায়ী, বিচারযোগ্য অপরাধের ঘটনা ঘটেছে। আর রাজ্য পুলিশ অভিযুক্তদের পক্ষ নিয়ে দায়িত্ব সেরেছে। এটা সত্যি অবাক করার মতো বিষয়। ডিভিসন বেঞ্চের ৫৮ পাতার রায়ে দুই বিচারপতির পর্যবেক্ষণে বলা হয়েছে, গণতন্ত্রের পক্ষে এটি একটি বিপদ, দুর্নীতি বড় অপরাধ। সমাজের পক্ষে তা ক্ষতিকারক।

শাসকদলের মন্ত্রী, সাংসদ, বিধায়কের পাশাপাশি হাত পেতে ঘুষ নেওয়ার তালিকায় রয়েছেন আই পি এস অফিসার (নারদকাণ্ডের সময় ছিলেন বর্ধমানের পুলিশ সুপার) এস এম এইচ মির্জা। এদিন কলকাতা হাইকোর্ট রীতিমতো কড়া সুরেই এই আই পি এস অফিসারকে চাকরি থেকে অবিলম্বে সাময়িক বরখাস্ত করে তার বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরুর নির্দেশ দিয়েছে রাজ্য সরকারকে। অবশ্য রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, সাসপেন্ড বা সাময়িক বরখাস্ত করা হয়নি অভিযুক্ত পুলিশ আধিকারিককে। এস এম এইচ মির্জা বর্তমানে রাজ্য পুলিশের স্পেশাল স্ট্রাইকিং ফোর্সের কমান্ডিং অফিসার। নবান্নের একটি সূত্রে জানা গেছে, হাইকোর্টের রায়ের পরেও মুখ্যমন্ত্রী এই অভিযুক্ত অফিসারের পাশেই দাঁড়াচ্ছেন আপাতত।

নারদেও সি বি আই। কলকাতা হাইকোর্ট নারদ মামলাতে নির্দেশ দিয়েছে, যাবতীয় নথি বিশেষ কমিটির কাছ থেকে সংগ্রহ করে দ্রুততার সঙ্গে আগামী ৭২ ঘণ্টার মধ্যে সি বি আই-কে প্রাথমিকভাবে তদন্ত করে দেখতে বিষয়টি। তার ভিত্তিতে তদন্তের প্রয়োজনেই সি বি আই দায়ের করতে পারবে এফ আই আর। অর্থাৎ আগামী সোমবারের মধ্যেই সি বি আই-কে প্রাথমিক তদন্ত শেষ করে এফ আই আর দায়ের করতে হবে। এফ আই আর দায়ের করেই শুরু হবে সি বি আই-র মূল তদন্ত প্রক্রিয়া। তার স্বাভাবিক পরিণতিতেই এরপর জেরার মুখে পড়তে হচ্ছে তৃণমূলের চার মন্ত্রী, ছয় সাংসদ, এক বিধায়ক, এক প্রাক্তন মন্ত্রী মিলিয়ে শাসকদলের মোট ১৪জন শীর্ষ নেতানেত্রীকে।

NARADA STING OPERATION: শুক্রবার সকালে কলকাতা হাইকোর্ট এই নারদ মামলাতেই নির্দেশ দিয়েছে, সি বি আই-কে প্রাথমিক তদন্ত শুরু করতে হবে। আগামী চব্বিশ ঘণ্টার মধ্যে নারদ মামলা সম্পর্কিত যাবতীয় নথি সি বি আই-কে নিজের হেপাজতে নিতে হবে। কোনও বিলম্ব না করেই চব্বিশ ঘণ্টার মধ্যে হাইকোর্টের নির্দেশ গঠিত বিশেষ কমিটির হেপাজতে রাখা ভিডিও ফুটেজসহ সি এফ এস এল’র রিপোর্টও সংগ্রহ করতে হবে সি বি আই-কে।

NARADA STING OPERATION: স্বাধীনতার পর পশ্চিমবঙ্গের বুকে সর্ববৃহৎ চিট ফান্ড কেলেঙ্কারির সি বি আই তদন্তে এখনও জেলে রয়েছেন শাসকদলের দুই সাংসদ। সারদা-রোজভ্যালির ঘটনায় নতুন সমনের তালিকায় রয়েছেন তৃণমূলের আরও একাধিক নেতা, মন্ত্রী, সাংসদ। এই পরিস্থিতিতেই এবার নারদকাণ্ডেও সি বি আই তদন্তের নির্দেশে রীতিমতো বেকায়দায় শাসক তৃণমূল। সারদা ও রোজভ্যালি কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে, এমন বেশ কয়েকজন নেতাও যুক্ত রয়েছেন এই নারদকাণ্ডে।

গণশক্তির প্রতিবেদন: কলকাতা, ১৭ই মার্চ— রায় দেওয়ার মুহূর্ত পর্যন্ত মরিয়া চেষ্টা ছিল রাজ্য সরকারের, অন্তত যদি এদিনের জন্যও রায়দান স্থগিত রাখা যায়। সেই চেষ্টাও বিফলে গেছে। শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি নিশীথা মাত্রে ও বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিসন বেঞ্চ রায় দিল, নারদ ঘুষকাণ্ডের মামলায় প্রাথমিক তদন্ত করবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সি বি আই।

Wednesday, March 15, 2017

US scientists 'hack' India electronic voting machines - BBC News

US scientists 'hack' India electronic voting machines - BBC News



How EVMs work, why many parties have suspected they can be rigged | The Indian Express

How EVMs work, why many parties have suspected they can be rigged | The Indian Express



Arvind Kejriwal alleges EVM foul play, says there’s need to probe the symptoms of fraud | The Indian Express

Arvind Kejriwal alleges EVM foul play, says there’s need to probe the symptoms of fraud | The Indian Express



Ashwini Kamat‏ @AshwiniKamat1 Mar 14 Women police push back #NotMyCM protestors. "You can't force your govt on us. We voted for freedom from BJP," they claim.


Modi degree: DU college says no data of students passing out in 1978 #Modi #degree #DU

http://bit.ly/2mV7tUb

AAP was sweeping Punjab, even BJP's Advani doubted EVMs: Kejriwal asks EC to probe alleged tampering

http://indiatoday.intoday.in/story/arvind-kejriwal-evm-punjab-elections/1/904263.html …

New govt in Manipur will have to retain the state's territorial integrity and integrate all Naga-dominated areas.

http://www.frontline.in/cover-story/tightrope-walk/article9583225.ece …

A record voter turnout does not ensure a clear winner in Goa.

http://www.frontline.in/cover-story/up-in-the-air/article9583240.ece …

“EVM fraud exposed by Subramanium Swamy

https://twitter.com/bilal_motorwala/status/841976767179022336

नाहिद आफरीन के खिलाफ 42 मौलवियों ने जारी किया फतवा, मुख्यमंत्री ने दिया सुरक्षा का आश्वासन | SabrangIndia

नाहिद आफरीन के खिलाफ 42 मौलवियों ने जारी किया फतवा, मुख्यमंत्री ने दिया सुरक्षा का आश्वासन | SabrangIndia



कोयम्‍बटूर में तय हो रहा है यूपी का मुख्‍यमंत्री और पत्रकारों को संविधान का पाठ पढ़ाने वाले एनके सिंह लापता हैं | SabrangIndia

कोयम्‍बटूर में तय हो रहा है यूपी का मुख्‍यमंत्री और पत्रकारों को संविधान का पाठ पढ़ाने वाले एनके सिंह लापता हैं | SabrangIndia



बीजेपी ने फिर किया फर्जी दावा कहा, देश में तेजी से घटी बेरोजगारी | SabrangIndia

बीजेपी ने फिर किया फर्जी दावा कहा, देश में तेजी से घटी बेरोजगारी | SabrangIndia



एक बूथ पर सिर्फ 271 वोट पड़े, EVM ने दिखाया 2699 वोट | SabrangIndia

एक बूथ पर सिर्फ 271 वोट पड़े, EVM ने दिखाया 2699 वोट | SabrangIndia



कन्नड़ लेखक के मुंह पर कालिख पोतकर दक्षिणपंथियों ने लगाए 'जय श्री राम' के नारे | SabrangIndia

कन्नड़ लेखक के मुंह पर कालिख पोतकर दक्षिणपंथियों ने लगाए 'जय श्री राम' के नारे | SabrangIndia



कोल्हापुर: फिल्म ‘पद्मावती’ के सेट पर अज्ञात लोगों ने लगाई आग, जमकर हुई तोड़फोड़ | SabrangIndia

कोल्हापुर: फिल्म ‘पद्मावती’ के सेट पर अज्ञात लोगों ने लगाई आग, जमकर हुई तोड़फोड़ | SabrangIndia



EVM पर सवाल उठाने वालों की शंका दूर करे चुनाव आयोग- पूर्व चुनाव आयुक्त | SabrangIndia

EVM पर सवाल उठाने वालों की शंका दूर करे चुनाव आयोग- पूर्व चुनाव आयुक्त | SabrangIndia



হাসপাতাল থেকে দিনেদুপুরে ফের শিশু চুরি, পরে উদ্ধার

গণশক্তি



গানে স্লোগানে দৃপ্ত মিছিল

গণশক্তি



ওষুধ কিনতে ফোন বন্ধক, হাসপাতালে ৪০টাকার জন্য মৃত্যু চা শ্রমিকের স্ত্রীর

গণশক্তি



দেরি করে আলু কেনার ঘোষণা মুখ্যমন্ত্রীর, লাভ হবে ফড়েদের

গণশক্তি



পাইকারি সূচক ৬.৫৫শতাংশ মোদী আমলের সর্বোচ্চ হারে মূল্যবৃদ্ধি

গণশক্তি



রামধনু অথবা সন্দেহজনক গন্ধবাতিক

গণশক্তি



উত্তাল রাজপথ জামিনে মুক্ত ৮ বসন্তে জয়ের মালা গেঁথেই লড়াই চালিয়ে যাবারই শপথ

গণশক্তি



Tuesday, March 14, 2017

ऑस्ट्रेलिया के वीडियो ने खोली EVM की पोल/VIRAL VIDEO OF EVM FRAUD FROM AUSTRALIA

ऑस्ट्रेलिया के वीडियो ने खोली EVM की पोल/VIRAL VIDEO OF EVM FRAUD FROM AUSTRALIA



The BJP Now Has Absolute Power in UP. Brace Yourself for the Aftershocks. - The Wire

The BJP Now Has Absolute Power in UP. Brace Yourself for the Aftershocks. - The Wire



Suspected Suicide of Dalit Student at JNU Reopens Debate on Campus Environment

Suspected Suicide of Dalit Student at JNU Reopens Debate on Campus Environment



GVLN Rao Blog » Blog Archive » The “Ugly face” of the ECI: Arrest of Hari Prasad for “sting demonstration”

GVLN Rao Blog » Blog Archive » The “Ugly face” of the ECI: Arrest of Hari Prasad for “sting demonstration”



India that every Indian envisages for: Misuse of Electronic Voting Machines (EVMs) - a hot potato in India

India that every Indian envisages for: Misuse of Electronic Voting Machines (EVMs) - a hot potato in India



India that every Indian envisages for: EVM misuse – Who will Bell the Cat?

India that every Indian envisages for: EVM misuse – Who will Bell the Cat?



Video Leaked of Room Where Voting Machines Were Saved ! - ViralinIndia.net -

Video Leaked of Room Where Voting Machines Were Saved ! - ViralinIndia.net -



Watch How This Senior Journalist Exposes Voting Machine Scam - ViralinIndia.net -

Watch How This Senior Journalist Exposes Voting Machine Scam - ViralinIndia.net -



In Past Former Prime Minister Lal Krishna Advani Also Raised Questions on EVM - ViralinIndia.net -

In Past Former Prime Minister Lal Krishna Advani Also Raised Questions on EVM - ViralinIndia.net -



Watch How Miss Pooja Exposes Voting Machine Scam in Her own style! - ViralinIndia.net -

Watch How Miss Pooja Exposes Voting Machine Scam in Her own style! - ViralinIndia.net -



Campaign Started Against EVM, One Video from Australia Goes Viral on Facebook - ViralinIndia.net -

Campaign Started Against EVM, One Video from Australia Goes Viral on Facebook - ViralinIndia.net -



Here's a Solid Proof of Voting Machine Scam in Uttar Pradesh! - ViralinIndia.net -

Here's a Solid Proof of Voting Machine Scam in Uttar Pradesh! - ViralinIndia.net -



BBC shares old report about ‘EVM hacking’ a day after BJP sweeps elections

BBC shares old report about ‘EVM hacking’ a day after BJP sweeps elections



'Progressive' Writer's Face Blackened, Warned To Not Write Against Hindu Gods

'Progressive' Writer's Face Blackened, Warned To Not Write Against Hindu Gods



JNU Scholar Allegedly Commits Suicide, No Note Found, Says Police

JNU Scholar Allegedly Commits Suicide, No Note Found, Says Police



Muthukrishnan: এবার জে এন ইউ-র এম ফিল ছাত্র আত্মঘাতী

গণশক্তি



ANALYSIS OF UTTAR PRADESH ASSEMBLY ELECTGIONS BY PRAKASH KARAT

bangla.ganashakti.co.in/shownews.php?w=381&h=1611&year=2017&month=3&date=14&page=6&dpn=435540



BJP WON BECAUSE MINORITY VOTES GOT DIVIDED IN UTTAR PRADESH

bangla.ganashakti.co.in/shownews.php?w=924&h=1020&year=2017&month=3&date=14&page=6&dpn=435539



বেনজির পদক্ষেপে রাজ্যে এবার ‘মানবাধিকার স্বেচ্ছাসেবক’ শাসক দলের কর্মীদের দিয়ে নজরদারির নতুন পদ্ধতি?

গণশক্তি



৪০-এ ১৩, তবুও গোয়ায় ফের বসছেন মনোহর

গণশক্তি



মণিপুরে দল ভেঙিয়ে ক্ষমতায় বি জে পি

গণশক্তি



PRIVATISATION OF EDUCATION

‘‘উইথ লাভ, ইনকিলাব’’

গণশক্তি



ঘোর বিপদের অশনি

গণশক্তি



Sunday, March 12, 2017

Electronic voting machines can be manipulated more easily: ECP - Pakistan - DAWN.COM

Electronic voting machines can be manipulated more easily: ECP - Pakistan - DAWN.COM



India's EVM are Vulnerable to Fraud - Questions and Answers

India's EVM are Vulnerable to Fraud - Questions and Answers



Modi Government 'Shielding the Corrupt,' Say Activists, Civil Rights Groups

Modi Government 'Shielding the Corrupt,' Say Activists, Civil Rights Groups



In Cruel World of Elections, 16 Years of Struggle and Only 90 Votes for Irom Sharmila

In Cruel World of Elections, 16 Years of Struggle and Only 90 Votes for Irom Sharmila



No matter how sophisticated an EVM is built, it is tamperable. No matter how solid are procedures to secure them, the biggest risk is insider tampering itself. All western democratic countries recognized that there is great risk in the process of converting voter choice to bits and bytes which is a process that is not transparent to a common voter and stand alone EVMs lack core requirement of verifiability making them amenable to large scale manipulation. https://saveindiandemocracy.wordpress.com/journey/

উত্তর প্রদেশের ভোটে ই ভি এম মেশিনে কারচুপি হয়েছে বলে অভিযোগ জানালেন বি এস পি নেত্রী মায়াবতী।মুসলিম জনবহুল এলাকায় দেখা গেছে মুসলিমদের বেশিরভাগ ভোট পড়েছে বিজেপির পক্ষে। যা অসম্ভব। এতে প্রমাণ করে ই ভি এম মেশিনে বিপুল কারচুপি হয়েছে।

C/o സൈറബാനു 17 ന് | Cinema | Deshabhimani | Sunday Mar 12, 2017

C/o സൈറബാനു 17 ന് | Cinema | Deshabhimani | Sunday Mar 12, 2017



ബാഹുബലി 2 ട്രെയിലര്‍ 16ന്; റിലീസ് ഏപ്രില്‍ 28ന് | Cinema | Deshabhimani | Sunday Mar 12, 2017

ബാഹുബലി 2 ട്രെയിലര്‍ 16ന്; റിലീസ് ഏപ്രില്‍ 28ന് | Cinema | Deshabhimani | Sunday Mar 12, 2017



ടെലികോം 'പരസ്യ' യുദ്ധത്തിന് 4,500 കോടി

ടെലികോം 'പരസ്യ' യുദ്ധത്തിന് 4,500 കോടി



സിറിയയില്‍ ഇരട്ട സ്ഫോടനം: 40 മരണം | World | Deshabhimani | Sunday Mar 12, 2017

സിറിയയില്‍ ഇരട്ട സ്ഫോടനം: 40 മരണം | World | Deshabhimani | Sunday Mar 12, 2017



গণতন্ত্র সম্পর্কে মুখ্যমন্ত্রীর উপলব্ধির সত্যতা নিয়ে অবশ্য গভীর সংশয় প্রকাশ করেছেন বামফ্রন্টের পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী। তিনি পালটা ট্যুইট বার্তায় বলেছেন, ‘গণতন্ত্রে পারস্পরিক মর্যাদাদানের মুখ্য বিষয় হলো বিরোধীদের দৃষ্টিভঙ্গিকে বোঝা। মুখ্যমন্ত্রীর আগে এটা উপলব্ধি করা উচিত।’ মুখ্যমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি আরও লিখেছেন, ‘নিজের বক্তব্যকে নিজে মর্যাদা দিন। পশ্চিমবঙ্গে বিরোধীদের মতামতের প্রতি তাঁর কোনো সহিষ্ণুতা আছে?

उत्तर प्रदेश में यह चमत्कार कैसे हुआ? एक तो मानना चाहिए कि मोदी और शाह की मेहनत रंग लाई. शाह की रणनीति कुशल रही. फिर मोदी ने भी सब काम छोड़कर प्रदेश को छान मारा. लेकिन इतने से क्या होता. 2014 की तरह कॉरपोरेट पूंजी ने थैलियां खोल दीं. भाजपा के रंग में रंगे हज़ारों नए वाहन प्रदेश भर में छा गए. जातिवाद और वंशवाद का विरोध करते-न-करते इस आधार पर टिकट दिए गए. यादव कुनबे की फूट, मायावती के दूषित टिकट बंटवारे और भीतरघात का लाभ भी लिया.

തട്ടമിടുന്നതിന് ബദലായി കോളേജുകളില്‍ യൂണിഫോമിനോപ്പം കാവി ഷാള്‍, മംഗളൂരുവില്‍ സംഘര്‍ഷമുണ്ടാക്കാന്‍ സംഘപരിവാർ ശ്രമം | National | Deshabhimani | Sunday Mar 12, 2017

തട്ടമിടുന്നതിന് ബദലായി കോളേജുകളില്‍ യൂണിഫോമിനോപ്പം കാവി ഷാള്‍, മംഗളൂരുവില്‍ സംഘര്‍ഷമുണ്ടാക്കാന്‍ സംഘപരിവാർ ശ്രമം | National | Deshabhimani | Sunday Mar 12, 2017



വര്‍ഗീയവാദികള്‍ക്ക് മറുപടി; ഗുരുവായൂരില്‍ ഉത്സവക്കഞ്ഞിക്കെത്തിയ അബ്ദുള്‍ഖാദര്‍ എംഎല്‍എക്ക് ഗംഭീര സ്വീകരണം | Kerala | Deshabhimani | Sunday Mar 12, 2017

വര്‍ഗീയവാദികള്‍ക്ക് മറുപടി; ഗുരുവായൂരില്‍ ഉത്സവക്കഞ്ഞിക്കെത്തിയ അബ്ദുള്‍ഖാദര്‍ എംഎല്‍എക്ക് ഗംഭീര സ്വീകരണം | Kerala | Deshabhimani | Sunday Mar 12, 2017



हिंदू-मुस्लिम का मुद्दा ऐसे माहौल में समाज में सांप्रदायिक भय खड़ा करता है. हिंसा का भय 1984 के चुनाव में राजीव गांधी के रणनीतिकारों ने भी खड़ा किया था. तब राजीव गांधी ने भी जीत का कीर्तिमान बनाया था. यह कीर्तिमान अब मोदी-शाह ने बनाया है.

শনিবার নির্বাচনের ফল বের হওয়ার পরে ট্যুইটবার্তায় তিনি লিখেছেন, ‘বিভিন্ন রাজ্যে জয়ীদের অভিনন্দন। নিজেদের পছন্দ জানানোর জন্য অভিনন্দন ভোটারদেরও।’ মুখ্যমন্ত্রী আরও লিখেছেন, ‘গণতন্ত্রে আমাদের পরস্পরকে মর্যাদা দিতেই হবে। কারণ কেউ জিতবে, কেউ হারবে। মানুষকে বিশ্বাস করতে হবে।’

কলকাতা, ১১ই মার্চ— সব দরজা খুলে রেখে সবাইকেই অভিনন্দন জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজয়ীদের অভিনন্দন জানানোর সময় সাম্প্রদায়িক শক্তিকে বাছবিচার করার কোনো প্রয়োজনও বোধ করলেন না, তাঁদেরও তিনি অভিনন্দন জানালেন কুন্ঠাহীনভাবে।

10 कारण जिनकी वजह से उत्तर प्रदेश में बसपा को करारी हार मिली

10 कारण जिनकी वजह से उत्तर प्रदेश में बसपा को करारी हार मिली



लोकतंत्र में हर पल अपने समाज और वोटरों के बारे में सोचते रहना पड़ता है, लेकिन दुखद यह है कि उत्तर भारत के सामाजिक न्याय के सभी बड़े नेता सिर्फ अपने परिवार और रिश्तेदार के बारे में सोचते हैं, उन जनता के बारे में नहीं जिनके वोट से ये मसीहा बने थे.

‘यूपी का चुनाव परिणाम सामाजिक न्याय के नेताओं की राजनीति की हार है’



‘भाजपा की जीत राष्ट्रवाद और मुस्लिम घृणा के पैरोकारों में नया जोश ही पैदा करेगी’

‘भाजपा की जीत राष्ट्रवाद और मुस्लिम घृणा के पैरोकारों में नया जोश ही पैदा करेगी’



UP ASSEMBLY ELECTION: Sजागरण में छपे एग्ज़िट पोल के पीछे आरएसएस कार्यकर्ता का हाथ

जागरण में छपे एग्ज़िट पोल के पीछे आरएसएस कार्यकर्ता का हाथ



‘उत्तर प्रदेश का चुनाव परिणाम डराता भी है’

‘उत्तर प्रदेश का चुनाव परिणाम डराता भी है’



नाज़ और लाज का इतना सरलीकरण भी न कीजिए, राजनाथजी!

नाज़ और लाज का इतना सरलीकरण भी न कीजिए, राजनाथजी!



RSS - বিদ্বেষ থেকে জাতপাতের বিন্যাস সবই পক্ষে গেছে বি জে পি-র

গণশক্তি



সব জয়ীকেই অভিনন্দন মমতার

গণশক্তি



কালা আইনের প্রতিবাদে পুড়লো কুশপুতুল

গণশক্তি



এইভাবে কি ঠেকা‍‌নো যাবে?

গণশক্তি



নিউইয়র্কের চিঠি যে দেশে ওষুধের চেয়ে সহজে পিস্তল জোগাড় করা যায়

গণশক্তি



MAMATA BANERJEE: কালা আইনের প্রতিবাদে পুড়লো কুশপুতুল http://ganashakti.com/bengali/current_news_details.php?news_id=3385

গণশক্তি



কালা আইনের প্রতিবাদে পুড়লো কুশপুতুল

গণশক্তি



Saturday, March 11, 2017

CNN presentor Reza Aslan draws flak for eating human brain  -

CNN presentor Reza Aslan draws flak for eating human brain  -



World faces the largest humanitarian crisis since second world war

World faces the largest humanitarian crisis since second world war



DAINIK JAGRAN: RSS member pushed pro-BJP exit poll in Dainik Jagran: Report -

RSS member pushed pro-BJP exit poll in Dainik Jagran: Report -



NARENDRA MODI: Modi govt doctored data to bring GDP growth from 5% rate to 7%,

Modi govt doctored data to bring GDP growth from 5% rate to 7%,



JALABEDIA: তৃণমূলী চক্রান্ত ব্যর্থ, জালাবেড়িয়ার নতুন প্রধান সি পি আই (এম)-র

গণশক্তি



JUSTICE S. KARNAN: সুপ্রিম কোর্টের চাকর নই বললেন বিচারপতি কারনানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

গণশক্তি



SUBSIDY ON FOOD GRAINS: ভরতুকির খাদ্যশস্য সরবরাহে দায় নিতে চাইলো না কেন্দ্র

গণশক্তি



MID DAY MEAL: স্কুলে ছাত্র নেই, শিক্ষক আছেন রমরমিয়ে চলছে মিড ডে মিল

গণশক্তি



2017 ELECTIONS: উত্তরপ্রদেশে ও উত্তরাখণ্ডে সংখ্যাগরিষ্ঠ বিজেপি, পঞ্জাবে কংগ্রেস, মণিপুরে এগিয়ে বিজেপি, গোয়ায় কং-বিজেপি লড়াই

গণশক্তি



DONALD TRUMP: কেন্টে আক্রমণ জাতিবিদ্বেষী কবুল পুলিশের

গণশক্তি



BURDWAN UNIVERSITY UNDER COLLAPSE

ARUN JAITLEY HAS NO ANSWER ABOUT BLACK MONEY

Friday, March 10, 2017

রাজ্যের গাঁয়ে-গঞ্জে নির্যাতনের শিকার যে মহিলারা বাড়তি পাওনা সালিশি সভায় বিচার, চা বাগানের অভুক্ত শ্রমিক, চাষের খরচের দামটুকুও না পেয়ে ফসল রাস্তায় ফেলে দিয়ে দেনার দায়ে আত্মহত্যা করা কৃষকের পরিবারের সদস্য, রেগার মজুরি কে লোপাট করলো বুঝতে না পেরে হতভম্ব হয়ে যাওয়া খেতমজুর, চিট ফান্ডে সর্বস্ব খোয়ানো মানুষ, শাসকদলের অনুমতি পেয়ে মালিকের মরজিতে বন্ধ হওয়া কারখানার শ্রমিক এরা কেউই বেসরকারি হাসপাতাল বা বিদ্যালয়ের খরিদ্দার নয়। অথচ এরাই সংখ্যাগরিষ্ঠ। এঁদের নিয়ে বিন্দুমাত্র ভাবতে চাননা মুখ্যমন্ত্রী । Courtesy: Utpal Roy

Hi Friends, Wishing you & your family A very special Regards.......... HAPPY HOLI !!!!!!

Smita Sharma photographs Indian rape victims who were burned alive for fighting back | Daily Mail Online

Smita Sharma photographs Indian rape victims who were burned alive for fighting back | Daily Mail Online



HOLI HAI

GOODS TRAIN FROM RADHIKAPUR TO BANGLADESH RESTARTED

RAPE IN A PARLOUR AT JADAVPUR,. WEST BENGAL: যাদবপুরে পার্লারের মধ্যে দলবদ্ধ ধর্ষণের শিকার চাকরিপ্রার্থী তরুণী

গণশক্তি



বসন্ত উৎসব নির্বিঘ্ন করতে সতর্কতা বিশ্বভারতীর

গণশক্তি



নেইমার আর বিশ্বাসে অবিশ্বাস্য প্রত্যাবর্তন বার্সেলোনার http://ganashakti.com/bengali/news_details.php?newsid=93672

গণশক্তি



MARCH TO RAJ BHAVAN, KOLKATA ON 9TH MARCH, 2017: টেট প্রতিবাদ পুলিশের মার জখম হয়েও জোর লড়লেন ছাত্র-যুব কর্মীরা গ্রেপ্তার শতাধিক http://ganashakti.com/bengali/current_news_details.php?news_id=3377

SURYA KANTA MISHRA: টেট প্রতিবাদ পুলিশের মার জখম হয়েও জোর লড়লেন ছাত্র-যুব কর্মীরা গ্রেপ্তার শতাধিক http://ganashakti.com/bengali/current_news_details.php?news_id=3377

PARTHA CHATTERJEE: টেট প্রতিবাদ পুলিশের মার জখম হয়েও জোর লড়লেন ছাত্র-যুব কর্মীরা গ্রেপ্তার শতাধিক http://ganashakti.com/bengali/current_news_details.php?news_id=3377

PRIMARY TEACHERS IN WEST BENGAL: টেট প্রতিবাদ পুলিশের মার জখম হয়েও জোর লড়লেন ছাত্র-যুব কর্মীরা গ্রেপ্তার শতাধিক http://ganashakti.com/bengali/current_news_details.php?news_id=3377

MAMATA BANERJEE: টেট প্রতিবাদ পুলিশের মার জখম হয়েও জোর লড়লেন ছাত্র-যুব কর্মীরা গ্রেপ্তার শতাধিক

টেট প্রতিবাদ পুলিশের মার। জখম হয়েও জোর লড়লেন ছাত্র-যুব কর্মীরা গ্রেপ্তার শতাধিক।

গণশক্তি



PAINTING OF A TAMIL GIRL

OBSERVATIONS OF SUPREME COURT OF INDIA

CHEAP POLITICS OF MAMATA BANERJEE

DETERIORATING HEALTH SERVICES IN WEST BENGAL

bangla.ganashakti.co.in/shownews.php?w=598&h=819&year=2017&month=3&date=10&page=4&dpn=435261



THREE RAPES IN WEST BENGAL ON INTERNATIONAL WOMENS' DAY

HAPPY HOLI


RSS/BJP: মেরুকরণের রাজনীতিকে আরও জোরালো করতে শাসক বি জে পি এবং তাদের পরিচালিত সরকারগুলি কি আই এস ভীতি জাগিয়ে তোলার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে?

গণশক্তি



CAPITATION FEES IN PRIVATE SCHOOLS OF WEST BENGAL: বেসরকারি স্কুলের ফি নিয়ন্ত্রণে চাই সরকারি সদিচ্ছা ও সাহস

গণশক্তি



Thursday, March 9, 2017

নারী ও শিশুপাচারে দেশে সর্বোচ্চ পশ্চিমবঙ্গই

গণশক্তি



আমেরিকায় ভারতীয়দের উপর আক্রমণ কেন্দ্রের পক্ষ থেকে পালটা পদক্ষেপ চাইলেন সেলিম

গণশক্তি



শিশুপাচার চক্রের পান্ডাকে ধরতে হবে, দাবি মহিলাদের

গণশক্তি



TET: টেট প্রতিবাদ পুলিশের মার

গণশক্তি



সাংবাদিক ছাঁটাইয়ে রাজ্যের হস্তক্ষেপ দাবি বিধানসভায়

গণশক্তি



পুরো বিলি না হলেও পঞ্চায়েত ভোটের আগে আরও ২৫লক্ষ সাইকেল কিনতে চলেছে রাজ্য

গণশক্তি



চিট ফান্ড প্রতারিতদের টাকা ফেরতের দাবি জানাতে সি জি ও কমপ্লক্সে বাম প্রতিনিধিরা

গণশক্তি



সুন্দরবনে নদীবাঁধ তৈরি-মেরামতি সামান্যই হয়েছে, স্বীকার সেচমন্ত্রীর

গণশক্তি



NEW TAX BY WEST BENGAL GOVERNMENT: অগ্রগতির তকমা সেঁটে নয়া কর আদায়ে উদ্যোগী রাজ্য

গণশক্তি



ANURADHA TALWAR: সিঙ্গুর হোক বা নন্দীগ্রাম, বামফ্রন্ট সরকার বিরোধী ষড়যন্ত্র, আন্দোলন ও ‘পরিবর্তনের’ অন্যতম মুখ অনুরাধা তলোয়ারের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ তাঁরই এন জি ও-র কর্মীদের। ২০১৩ সালের ১৫ই জুলাই রাজ্যের সহকারী লেবার কমিশনারকে চিঠি লিখে ফের প্রাপ্য বেতন, পি এফ, গ্র্যাচুইটির টাকা নিয়ে অভিযোগ জানান ছাঁটাই হওয়া ২৫জন কর্মী। এর পরেও জবাব পাওয়া যায়নি। আরও আশ্চর্যের, এত কিছুর পরেও বঞ্চিত, ছাঁটাই হওয়া কর্মীরা পি এফ পাননি, বরং ই পি এফ ও-র নির্দেশের ওপর স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেন অনুরাধা তলোয়ার। সেই মামলার শেষ শুনানি হয় ২০১২ সালে, তার পরেও আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন বঞ্চিত কর্মীরা। তাঁদের বক্তব্য, সমাজসেবার আড়ালে কীভাবে নিজের সংস্থার কর্মীদের প্রতি নির্যাতন, বঞ্চনা আর শোষণ চালানো যায়, তার প্রকৃষ্ট উদাহরণ অনুরাধা তলোয়ার।

ANURADHA TALWAR: অনুরাধা তলোয়ারের প্রাক্তন সহকর্মী মিজানুর রহমান জানিয়েছেন, ‘মজুরদের মজুরি কম দেওয়া ও শোষণের প্রতিবাদে মালিকদের বিরুদ্ধে অনুরাধা তলোয়ার ও তাঁর এন জি ও বড় বড় কথা বললেও সংহতি স্বাস্থ্য প্রকল্প নামক কর্মসূচিতে ১৪জন বেকার যুবকদের নিয়োগ করে তাঁদেরকে বিনা পারিশ্রমিককে দীর্ঘ আট মাস কাজ করিয়ে, স্থায়ীকরণের প্রতিশ্রুতি দিয়ে কানাকড়িও দেননি।